তোমাদের ছড়া

তোমাদের কবিতা
তুহফাতুল ওশশাক
মূল : হাজ্বী ইমদাদুল্লাহ মুহাজিরে মাক্কী র.
অনুবাদ : জি.এম.আশেক রহিম

॥ মুনাজাত-১ ॥
হে আমার উপাস্য ওগো ইলাহ মোর
তুমি মোর আশা, সংশয়হীন ভোর
হে প্রাণের প্রতিভু তুমিই মোর দিলে
তোমার সাক্ষাত চিহ্ন দাও মোরে বলে
ওগো মোর প্রেমাস্পদ হে মোর হাবীব
দুর্ভাবনামুক্ত মৃত্যু দিও হে লাবীব
বিরহ যাতনা থেকে বিপদ তো নাই
এর‘চে ভালো কোথাও পড়ে মরে যাই
যদি না পাই তোমার সাক্ষাতের পথ
তুমি মোর প্রাণ হও! এই মম মত
তব অভিলাসী জান, বড় মহাপ্রাণ
সেই তো আসল, বাকী সব মরাপ্রাণ
প্রভু! বিরহানলে আর কত পুড়বো
ভাল হলে, মম মৃত প্রাণ-ই ধরবো
হে প্রভু আমা হতে জুদা কর আমায়
যেন মম মাঝে দেখতে পাই তোমায়
দু‘জাহানে প্রভুগো আর না কিছু চাই
তোমায় সপি প্রাণ; তোমায় শুধু চাই
ইহ-পরকালে মোর নেই কোন কাজ
শুধু তুমি, তোমায় চাইগো আমি আজ

॥ মুনাজাত-২ ॥
ইলাহ! তুমি দয়াশীল তুমি মেহেরবান
দানশীল সম্মানী তুমি ব্যাপক দয়াবান
হে ইলাহ! সৃজন করেছ তুমি এই ধরা
দু‘জাহানের মালিক মানব-দানব সারা
দু‘আলমের বাদশা তুমিগো মোরা ফকীর
মোরা নিঃস্ব তুমিগো পরাক্রমশালী বাসীর
যদিও তুমি দু‘আলম থেকে অমুখাপেক্ষী
আমরা অসহায় সব, তোমার মুখাপেক্ষী
হে ইলাহ! তব সত্ত্বা অসহায়ের সহায়
আশ্রয় দাও তুমি, যারা দুর্বল অসহায়
তোমার সত্ত্বা সহানুভূতি ও সান্ত্বনাদাতা
তোমার সত্ত্বাগো অসহায়ের আশ্রয়দাতা
হে দুঃস্থদের আশ্রয়দাতা, হে মহা মহিম
তুমি পাপীর পাপ ক্ষমাকারী তুমি রহিম 


বহু দূর
 বুরহান উদ্দিন মামুন

দূর্গাপুর, তেতুলিয়া, উল্লাপাড়া, সিরাজগঞ্জ
চলে গেছো বহু দূর আরো দূরে যাও
আমাকে হারাতে যদি এত মজা পাও
কিছু হবে না আমার, যাবে যত দূরে
মম প্রেম খুঁজে নেবে, ভব ঘুরে ঘুরে
শুধু আমায় জ্বালিয়ে তুমি
বহুদূর গেছো চলে
ঘুম আসে না চোখে আমার
গাল ভিজে আঁখি জলে ॥
ভালোবাসা ভালো, যদি বৈধভাবে হয়
সে ভালোবাসি তোমায় অন্য কিছু নয়
মিনতি করি আমি ওগো যেও না ভুলে
জীবন মোরা সাজাবো শুধু ফলে ফুলে
চোখের জলে ভাসিয়ে চোখ
থাকি তোমার আশায়।
ঘুমের ঘোরে স্বপন মাঝে
পথের পানে তাকাই ॥ 
দেখো আর লেখো; লেখো আর দেখো।

হিকমাহকে স্বাগতম
দেলোয়ার বিন ইউনুস 
মানিকগঞ্জ

হি : হিকমাহ তোমার আগমনে
: কত আনন্দ জাগলো মনে
মা : মাসে মাসে আসবে তুমি
: হঠাৎ করেই শুনলাম আমি
কে : কেবল তোমারই আগমনে
স্বা : স্বাভাবিক গান গাই নিজ মনে
: গড়ব মোরা সুন্দর জীবন
: তুমি যদি চালাও মিশন
: মহা সমারোহে করব জয় 
হে : হেরার আলো মোরা নিশ্চই


তুমি আমার মা
জহিরুল ইসলাম (৬)

যাঁর আঁচলে হয়েছি বড়
তিনি আমার মা
এই জগতে হয় না কভু
তাঁর-ই তুলনা ॥
সাত রাজার ধন আমার
মানিক তিনি যে
তাঁকে আমি ভালোবাসি ভবে
রতন চিনি যে ॥
সবার চেয়ে বড় আপন
তিনি মোর সাথী
আঁধার ভবে থাকি যখন
তিনি দেন বাতি ॥
যার পরশে দুখের কথা
আমি ভুলে যাই
এই ধরাতে তাঁর তুলনা
খুঁজে নাহি পাই ॥

হিকমাহ পড়–ন হিকমাহ-তে লেখুন হিকমাহ-তে বিজ্ঞাপন দিন। হিকমাহ আপনার। হিকমাহ বাংলাদেশের লাখো কোটি শিশুর।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন